bangla music

bangla music

স্বাস্থ্য

দেশে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৮১৪ জনে। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২৭৮ জনের।এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৬৭ হাজার ৪১৭ জনে। ২৪ ঘন্টায় করোনা শনাক্তের হার ১.৮৫ শতাংশ। শনিবার (২৩ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে, চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা কিছুটা কমেছে। তবে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যা। বিশ্বজুড়ে নতুন করে মৃত্যু হয়েছে ৭ হাজার ৭৩২ জনের। আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৫৭ হাজারের বেশি মানুষ। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, শনিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনা শনাক্ত হয়েছে

২৪ কোটি ৩৭ লাখ ২৯ হাজার জনের। মৃত্যু হয়েছে ৪৯ লাখ ৫৩ হাজার ৩২৭ জনের। করোনা থেকে সেরে উঠেছেন ২২ কোটি ৮ লাখের বেশি মানুষ। করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৪ কোটি ৬২ লাখ ৬২ হাজারের বেশি মানুষের। এছাড়া মৃত্যু হয়েছে ৭ লাখ ৫৫ হাজার ৬৪৭ জনের।

করোনায় হতাহতের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৪১ লাখ ৫৮ হাজারের বেশি মানুষের। এই মারণ ভাইরাসে মৃত্যু হয়েছে ৪ লাখ ৫৩ হাজার ৭৪২ জনের। তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ১৭ লাখ ১১ হাজারের বেশি মানুষের। মৃত্যু হয়েছে ৬ লাখ ৫ হাজার ২১১ জনের।

তালিকায় ২৯ নম্বরে থাকা বাংলাদেশে করোনা শনাক্ত হয়েছে ১৫ লাখ ৬৭ হাজার ১৩৯ জনের এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ৮০৫ জনের। এখন করোনা রোগী রয়েছেন ৮ হাজার ৬৮৭ জন। এদের মধ্যে ১৫৩৫ জনের অবস্থা গুরুতর। উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।