bangla music

bangla music

ক্রিকেট

নিউজিল্যান্ডের কাছে হেরে যা বললেন বিরাট কোহলি

সংযুক্ত আরব আমিরাতে মাসব্যাপী আইপিএল মঞ্চে দারুণ খেলেছে ভারতের জাতীয় দলের ক্রিকেটাররা। কিন্তু একই ভেন্যুতে বিশ্বকাপ মঞ্চে একেবারেই অচেনা তারা। বিরাট কোহলিদের ব্যাটে রান নেই । চার-ছক্কার দেখা নেই শার্দুল ঠাকুরদের ব্যাটে। আসা-যাওয়ার মিছিলেই ব্যস্ত রোহিত শর্মারা। বোলিংয়েও সেই তেজ নেই বরুণ-শামীদের। ক্ষোভ ঝেড়ে কেউ কেউ বলছেন, পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটে লজ্জার হারের পর ক্রিকেট ভুলে গেছে ভারতীয় দল।

পাকিস্তানের কাছে হেরে কোণঠাসা ভারতের কাছে আজকের ম্যাচটি ছিল গুরুত্বপূর্ণ, অন্তত সমীকরণ এড়াতে চাইলে। কিন্তু সেই তথৈবচ ব্যাটিং। ভারতের দেওয়া মাত্র ১১১ রানের লক্ষ্য ৩৩ বল বাকি থাকতেই পূরণ করে ফেলল নিউজিল্যান্ড। দ্বিতীয় ম্যাচেও অসহায় আত্মসমর্পণ করে নিউজিল্যান্ডের কাছে ভারত হারল ৮ উইকেটে।ভারত দলের অধিনায়ক বিরাট কোহলি এমন গো-হারাকে বেশ উদ্ভট বলে মন্তব্য করলেন।

জানালেন, দলের খেলোয়াড়দের মধ্যে সাহসের অভাব ছিল। তাই তারা হেরেছে।ম্যাচ হারের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কোহলি বলেন, ‘বেশ অদ্ভুত লাগছে। মাঠের নামার পর থেকেই আমাদের মধ্যে সাহসের অভাব লক্ষ্য করা যাচ্ছিল। এ হার নিয়ে কোনো অযুহাত দেখাতে পারব না। নিউজিল্যান্ড সে ব্যাপারে আমাদের থেকে অনেক এগিয়ে ছিল।

আমরা যেন শুরু থেকেই চাপে ছিলাম। ব্যাটিংয়ের সময় কেমন যেন দ্বিধাগ্রস্ত ছিলাম। হ্যাঁ ভারতীয় ক্রিকেটারদের কাছে সমর্থকদের প্রত্যাশা অনেক। শুধু ভক্তদের কাছ থেকে নয়, খেলোয়াড়দেরও। যে কারণে মাঠে খেলোয়াড়রা সবসময় কঠিন চাপে থাকে এবং বছরের পর বছর ধরে আমরা এই চাপ নিয়েই খেলেছি।

ভারতের হয়ে যারা খেলে তাদের সবাইকে এই চাপ সামলে নিয়েই খেলে যেতে হবে। ভারতের হয়ে খেলতে গেলে এই চাপের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে হবে। দল হিসেবে ঐক্যবদ্ধ হলে এই চাপ কাটিয়ে ওঠা যায়, যেটা আমরা গত দু’ম্যাচে করতে পারিনি। ভারতের বিরুদ্ধে খেলতে নামছ আর প্রত্যাশার চাপ থাকবে এটা ভেবে অন্য রকম ভাবে খেলতে শুরু করলে চলবে না। তবে আমি মনে করি আমরা এখনো হারিয়ে যায়নি, সামনে অনেক ক্রিকেট খেলা বাকি আছে।’