bangla music

bangla music

জাতীয়

ভারতের বিরুদ্ধে পাকিস্তানের জয় উদযাপন ,হাজতে সেই স্কুলশিক্ষিকা

১৩তম বারের প্রচেষ্টায় যেকোন ফরম্যাটের বিশ্বকাপে ভারতকে হারানোর ঐতিহাসিক মাইলফলক অর্জন করেছে পাকিস্তান। তাও আবার ১০ উইকেটের বিশাল ব্যবধানে। পাকিস্তানের এমন জয়ে উচ্ছ্বসিত বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা সমর্থকরা। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতেও রয়েছে পাকিস্তানের সাপোর্টাররা। এবার পাকিস্তানের জয় উদযাপন করায় কারাগারে যেতে হয়েছে এক নারী শিক্ষিকাকে। একইসঙ্গে চাকরিও হারাতে হয়েছে ভারতের রাজস্থানের উদয়পুররের নিরজা মোদি স্কুলের শিক্ষিকা নাফিসা আত্তারিকে।

ভারতীয় পত্রিকা আনন্দবাজার তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, গত রোববার ম্যাচের পর সামাজিক যোগাযোগমাধ্যমে পাকিস্তানের জয়কে সমর্থন করে স্ট্যাটাস দেয়ায় তাকে বরখাস্ত করে স্কুল কর্তৃপক্ষ। পরে উদয়পুরের অম্বা মাতা থানার পুলিশ নাফিসাকে গ্রেপ্তার করে।থানার পুলিশ আধিকারিক নরপত সিংহ জানান, নাফিসাকে ভারতীয় দণ্ডবিধির ১৫৩ বি (জাতীয় সংহতি বিরোধী) ধারায় অভিযুক্ত করা হয়েছে। আদালতে তোলা হলে তার জেল হয়।

দুবাইয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের বহুল আলোচিত ম্যাচে পাকিস্তান ভারতকে হারানোর কিছুক্ষণের মধ্যে ‘জিত গেইই… আমরা জিতেছি’ লিখে হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস দেয়ার পরপরই স্কুল প্রশাসনের ক্ষোভের মুখে পড়েন ওই শিক্ষক।স্কুলের একজন শিক্ষার্থীর অভিভাবক নাফিসার কাছে পাকিস্তান সমর্থন করেন কি-না জানতে চাইলে তিনি সাফ ‘হ্যাঁ’ জানিয়ে দেন। পরে শিক্ষার্থীদের মধ্যে স্টাটাসটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে স্কুলের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ তাকে বরখাস্ত করে।এমন অপরাধের জন্য ক্ষমা চেয়ে নেন নাফিসা। রাজস্থানের একটি টেলিভিশন চ্যানেলকে তিনি বলেন,

সে দিন একজন আমার স্ট্যাটাস দেখে হোয়াটসঅ্যাপেই জানতে চেয়েছিলেন, আমি পাকিস্তানকে সমর্থন করছি কি না। সঙ্গে কিছু হাসির ইমোজিও ছিল। মনে হয়েছিল হাল্কা মেজাজে মজা করে আমাকে এই প্রশ্ন করা হয়েছে। আমিও হাসতে হাসতেই বলেছিলাম ‘হ্যাঁ’। কিন্তু তার মানে তো এই নয় যে, আমি পাকিস্তানকে সমর্থন করি। আমি

ভারতীয়। ভারতকে ভালোবাসি।বর্তমানে জামিনে মুক্ত নাফিসা বাড়িতে স্বামী এবং সন্তানের সঙ্গে রয়েছেন। আইনি লড়াই চালাচ্ছেন। তার আইনজীবী রাজেশ সিংভি বলেছেন, পুলিশ সম্পূর্ণ ভুল কাজ করেছে। কেউ ভুল করলে, বা কেউ কারও সঙ্গে একমত না হলে সেটাকে কখনোই দেশদ্রোহীতা বলা যায় না। এটা আমাদের সংবিধান বিরোধী।