bangla music

bangla music

জাতীয়

তিন বউ নিয়ে কাপাশিয়ায় ‘মমিনুল হুজুর’

তিন বউ নিয়ে গত ছয়দিন ধরে গাজীপুরের কাপাশিয়ায় ‘মমিনুল হুজুর’। সেখানকার বেশ প্রভাবশালী ব্যক্তি তিনি। ঘরে সুন্দরী তিন বউয়ের মধ্যে বড় বউয়ের বয়স বড়জোড় ৩০, দ্বিতীয় বউয়ের ২৫ আর ছোট বউয়ের বয়স এখনো আঠারো হয়নি। মমিনুল হুজুর একজন স্বাধীনতাবিরোধী। পাকিস্তানি হানাদার বাহিনীর বন্ধু তিনি। তার সহায়তায় পাক-সৈন্যরা মুক্তিবাহিনীর ওপর ঝাপিয়ে পড়ে। এলাকার তরুণীদের উঠিয়ে যায় ক্যাম্পে। অত্যাচার চলে সাধারণ মানুষের ওপর। চিত্রটা ১৯৭১ সালের।

এই পটভূমিতে নির্মাতা অরণ্য আনোয়ার নির্মাণ করছেন ‘মা’ শিরোনামের একটি ছবি। সম্প্রতি শুটিং স্পটে গিয়ে দেখা গেলো, অভিনেতা সাজু খাদেম মমিনুল হুজুরের চরিত্রে অভিনয় করছেন। গায়ে জুব্বা, মাথায় কালো টুপি, মুখে লম্বা দাড়ি, চোখে সুরমা আর পান খাওয়া লাল টকটকে ঠোট। প্রথম দেখায় চেনার উপায় নেই তিনি নাটকের জনপ্রিয় মুখ সাজু খাদেম। যেনো চরিত্রে ডুবে আছেন। তার ভাষ্য, ‘আমি এখন মমিমুল হুজুর। সাজু খাদেম নামটি আপাতত ভুলে গেছি।’গাজীপুরের কাপাশিয়ার শীতলক্ষ্যা নদীতে চলছিলো শুটিং। সেখানে দুটি নৌকায় মুক্তি বাহিনীর ওপর হামলা করতে যাচ্ছিল পাকিস্তানি আর্মি। তাদের পথ দেখিয়ে নিয়ে যান এই মমিনুল হুজুর- চিত্রায়ণ হয় এমন একটি মুহূর্ত।

মমিনুল হুজুরের তিন বউয়ের চরিত্রে অভিনয় করছেন ফারজানা ছবি, রেবেনা করিম জুঁই ও লাবন্য। শুটিং সেটে সমকাল প্রতিবেদকে নিজের চরিত্রের বর্ণনা দিয়ে সাজু খাদেম বলেন, ‘মমিনুল হুজুর মূলত রাজাকার। পাক-বাহিনীর সব অত্যাচারের সাহায্যকারী। এই মমিনুল হুজুরের মুখে যে দাড়ি দেখছেন সেটা কিন্তু নকল না, অরিজিনাল। ছবিটির জন্য দাড়ি রেখেছি, চুল বড় রাখতে হয়েছে, নিয়মিত পান খাচ্ছি। এর বেশি কিছু চরিত্রটি নিয়ে আর বলা যাবে না। শুধু বলবো ঐতিহাসিক পটভূমির ছবি। প্রস্তুতি নিয়েই মমিনুল চরিত্রটি করছি।’

যুদ্ধকালীন এক মা ও একটি বাচ্চার গল্পকে কেন্দ্র করে নির্মিত হচ্ছে সিনেমা ‘মা’। ছবিতে মায়ের চরিত্রে অভিনয় করবেন পরীমণি। গাজীপুরের কাপাসিয়ায় ইতোমধ্যে পাঁচদিন শুটিং করেছেন নির্মাতা অরণ্য আনোয়ার। পরের লটে পরীমণির অংশ নেওয়ার কথা। এই লটে শুটিং করছেন আবুল কালাম আজাদ, সাজু খাদেম, জুঁই করিম, ফারজানা ছবি, শাহাদৎ হোসেন লাবন্য প্রমুখ।

পরিচালক অরণ্য আনোয়ার বললেন, ‘আমার বিশ্বাস এই সিনেমা থেকে দর্শক একটি পরিশুদ্ধ গল্প পাবে। সে চেষ্টাই করছি। আগামী বছরের মাঝামাঝি ‘মা’ মুক্তি দিতে চাই। পোস্ট প্রডাকশনে জটিল কাজ আছে। সবকিছু গুছিয়ে শেষ করতে সিনেমার বাজেট কোটি টাকার কাছাকাছি চলে যাবে। আমার প্রথম সিনেমা বলে কোনো কার্পন্য করছি না।’