bangla music

bangla music

জাতীয়

সিজারে ছাগলের বাচ্চা প্রসব!

সিলেটে সিজার অপারেশনে ছাগলের বাচ্চা প্রসব করানো হয়েছে। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতালের অপারেশন কক্ষে রোববার এ সিজার করা হয়। বর্তমানে মা ছাগল ও ছানা দুটি ভালো আছে। সিকৃবির সার্জারি অ্যান্ড থেরিওজেনোলজি বিভাগের সহযোগী প্রফেসর ড. অনিমেষ চন্দ্র রায় এ তথ্য দিয়েছেন।

প্রফেসর ড. অনিমেষ চন্দ্র রায় জানান, ওই ছাগলটি সিলেট সদর উপজেলার পশ্চিম হাটখোলা এলাকার। শনিবার থেকে ছাগলের প্রসব ব্যথা ওঠলেও স্বাভাবিকভাবে বাচ্চা প্রসব না হওয়ায় রোববার সিজারে প্রসব করানো হয়। এর আগে ছাগলটিকে সিলেট নগরীর মির্জাজাঙ্গাল এলাকার ভেটেরিনারি হাসপাতালে নিয়ে গেলেও স্বাভাবিক বাচ্চা প্রসব করাতে পারেননি। পরে রোববার সকালে সেই ব্যক্তি

ছাগলটি সিকৃবির পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতালে নিয়ে আসেন। সেখানে সিজারের পর দুটি বাচ্চাসহ মা ছাগল সুস্থ রয়েছে। তিনি জানান, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতালে মাঝে-মধ্যে এভাবে সিজারের মাধ্যমে গরু ও ছাগলের বাচ্চা প্রসব করানো হয়। এছাড়াও বিভিন্ন ধরনের জটিল রোগের চিকিৎসা ও অস্ত্রোপচার এখানে হয়ে থাকে বলে জানান প্রফেসর ড. অনিমেষ চন্দ্র রায়।

আরও পড়ুন= অবশেষে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ নিজেদের ঘরে তুলেছে অস্ট্রেলিয়া। গতকাল দুবাইয়ে ফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘরে তুলেছে পাঁচবারের ওয়ানডে বিশ্বকাপ জয়ী দল অস্ট্রেলিয়া।গতকাল অস্ট্রেলিয়াকে প্রথমবারের

মতো শিরোপা এনে দেওয়াই ম্যান অফ দ্যা টুর্নামেন্ট নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার ওপেনার ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ডেভিড ওয়ার্নার ম্যান অফ দা টুর্নামেন্ট নির্বাচিত হওয়ায় কিছুটা অবাক হয়েছেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব আক্তার।তার মতে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যান অব দ্যা টুর্নামেন্ট পুরস্কার পাওয়ার কথা ছিল পাকিস্তানের বর্তমান অধিনায়ক বাবর আজমের।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর সবচেয়ে ভালো কেটেছে পাকিস্তানের অধিনায়কের।এই টুর্নামেন্টের ৬ ইনিংসের মধ্যে চারটি ম্যাচে তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি। সেইসাথে তিনি মোট রান করেছেন ২০৩। অন্যদিকে অস্ট্রেলিয়াকে শিরোপা এনে দেওয়ার অন্যতম কারিগর ছিলেন ডেভিড ওয়ার্নার। এই বিশ্বকাপে তিনি করেছেন ২৮৯ রান।বিশেষ করে সেমিফাইনাল এবং ফাইনালে চমৎকার ইনিংস খেলেছেন ডেভিড ওয়ার্নার। তবে বাবর আজমের হাতে ম্যান অফ দ্যা টুর্নামেন্ট পুরস্কার না দেখে কিছুটা অবাক হয়েছেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব আক্তার।