bangla music

bangla music

জাতীয়

বছরের শেষ সূর্যগ্রহণ আজ

বছরের শেষ সূর্যগ্রহণ হবে আজ শনিবার (৪ ডিসেম্বর)। বেলা ১১টা থেকে দুপুর ৩টা ৭ মিনিট পর্যন্ত দেখা যেতে পারে এই সূর্যগ্রহণ।সূর্য ও পৃথিবীর মধ্যে যখন চাঁদ চলে আসে এবং সূর্যকে ঢেকে ফেলে তখন সূর্যের অন্ধকার দিকটি পৃথিবীর দিকে আসে।অ্যান্টার্কটিকা, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আমেরিকা থেকে স্পষ্ট দেখা যাবে। তবে ভারতীয় উপমহাদেশ থেকে এ গ্রহণ দেখা যাবে না। অনলাইনে লাইভ দেখা যাবে এ গ্রহণ।সূর্যগ্রহণকে এমনিতেই জ্যোতিষমতে অশুভ বলে মনে করা হয়। তাই এ সময় কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন।

সতর্কতা সূর্যগ্রহণ দেখার সময় যথাযথ চোখের সুরক্ষা নিতে হবে। কারণ দীর্ঘ সময় ধরে খালি চোখে সূর্যের দিকে তাকালে তাতে চোখের ক্ষতি করতে পারে গ্রহণ দেখার জন্য লেন্সে একটি বিশেষ সৌর ফিল্টার প্রয়োজন সরাসরি সূর্যের দিকে তাকানো উচিত নয়। পানিতে সূর্যের প্রতিফলনের দিকে তাকাবেন না গ্রহণ দেখার জন্য সাধারণ সানগ্লাস ব্যবহার করবেন না

আরও পড়ুন=আর্জেন্টাইন হওয়ার পরও লিওনেল মেসির অনন্য সম্মান রয়েছে ব্রাজিলিয়ানদের কাছে, এমন মত ব্রাজিলের সাবেক অধিনায়ক কাফু’র। সেই সাথে বার্সেলোনার খেলোয়াড়দের নিয়ে প্রশংসায় মেতেছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার কাফু। স্বদেশী দানি আলভেসের বার্সেলোনাতে আবারও যোগ দেয়ায় সন্তোষ প্রকাশ করেছেন তিনি। প্রশংসায় ভাসাচ্ছেন আরেক ব্রাজিলিয়ান তারকা ফিলিপ কুটিনহোকে। সেই সাথে নতুন দল সাজানোতে বার্সার ভবিষ্যৎ সুন্দর হতে পারে এমনটাই আশাবাদ ২০০২ সালের বিশ্বকাপ জয়ী এই তারকার।

কাফু বলেন, আমি মেসিকে ভালোবাসি এবং সবসময় আমি ভালো খেলোয়াড়ের ভক্ত। যত বছর যাচ্ছে মেসি নিজেকে ততটাই উন্নত করে যাচ্ছে। ১৫ বছর ধরে অভিজাতদের মধ্যে একজন হয়ে আছে মেসি। সেই সাথে সবার কাছে এবং ব্রাজিলিয়ানদের কাছেও সম্মানিত একজন ফুটবলার সে।

সম্প্রতি আরেক ব্রাজিলিয়ান তারকা দানি আলভেসকে দলে ফিরিয়েছে কাতালান ক্লাবটি। ৫১ বছর বয়সী কাফুর মতে আলভেস বার্সেলোনা ও জাতীয় দলের হয়ে যে অভিজ্ঞতা অর্জন করেছে তা অমূল্য। তিনি বলেন, এটা খুব ভালো খবর আলভেস আবারও বার্সেলোনায় ফিরেছে। ৩৮ বছর বয়সেও এতো বড় ক্লাবে খেলছে এটা খুব গর্বের বিষয়। আলভেস নিজেকে আরও অভিজ্ঞ করে তুলতে চায়। যার মানে বিশ্বকাপে যাওয়ার সুযোগ আছে তার।