bangla music

bangla music

জাতীয়

নিম্নচাপের প্রভাবে সারা দেশে বৃষ্টি, কমতে পারে যেইদিন

ঘূর্ণিঝড় নয়, নিম্নচাপ হয়েই স্থলভাগে প্রবেশ করছে ‘জাওয়াদ’। এর প্রভাবে গতকাল সারা দিন দেশের বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পর গতরাত থেকে শুরু হয়েছে টানা বৃষ্টি। আজ সোমবার সকাল থেকে আকাশের মুখ ভার। টানা বৃষ্টিতে একাধিক অঞ্চলে পানি জমার আশঙ্কা তৈরি হয়েছে। আবহাওয়া অফিসের পূর্বাভাস—আগামীকাল মঙ্গলবার থেকে পরিস্থিতি কিছুটা পরিবর্তন হবে।আবহাওয়া অধিদপ্তর আজকের পূর্বাভাসে জানিয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনেরর ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এ ছাড়া আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি দুর্বল হয়ে একই এলাকায় নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর এবং ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। দেশের সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এ ছাড়া আজ দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে—রাজশাহী, পাবনা, বগুড়া, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, টাঙ্গাইল, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়খালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এ ছাড়া আজ দুপুর ১টা পর্যন্ত ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময় আকাশ মেঘলা থাকতে পারে এবং মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে। এ সময় উত্তর-পূর্ব বা পূর্বদিক থেকে ঘণ্টায় পাঁচ থেকে ১০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে।আজ দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আজ সকাল ৬টায় তাপমাত্রা ছিল ২০.৯ ডিগ্রি সেলসিয়াস এবং সকাল ৬টায় আদ্রতা ছিল ৯৯ শতাংশ।আজ সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ১১ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৬টা ২৮ মিনিটে।

এদিকে, ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা বলছে—গত শনিবারই শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল ‘জাওয়াদ’। গতকাল রোববার সকালে তা আরও শক্তিক্ষয় করে সাধারণ নিম্নচাপে পরিণত হয় এবং ঘণ্টায় ১১ কিলোমিটার গতিবেগে ওড়িশা উপকূলের দিকে এগোয়। পশ্চিমবঙ্গের আবহাওয়া অফিসের সর্বশেষ বুলেটিন অনুযায়ী, ওড়িশা উপকূল থেকে নিম্নচাপটি আরও উত্তর-পূর্বে সরেছে। এবং ১০ কিলোমিটার প্রতিঘণ্টা বেগে এগোচ্ছে। আগামী ছয় ঘণ্টায় আরও শক্তি ক্ষয় করে নিম্নচাপ অঞ্চলে পরিণত হয় হবে পশ্চিমবঙ্গের উপকূল।